এই সুন্দর পৃথিবীতে আমরা হলাম অতিথি
যেখানে কিছুদিনের জন‌্য এসেছি,
যে কোন এক সময় স্রষ্টার ডাকে
সাড়া দিয়ে চলে যেতে হবে।
কেহ চাইলেও রাখতে পারবে না
তুমি চাইলেও থাকেত পাবে না,
এটা যে অবধারিত চিরন্তন সত্য।


তবে তোমরা কেন কর এত দ্বন্দ্ব
কেন স্বার্থের কারণে হয়ে গেছ অন্ধ,
তোমরা কি জান না সব সৃষ্টি ধ্বংস হবে
তবে কেন অন্যায়-অবিচার হচ্ছে না বন্ধ।
কখনও কি হিসেব করেছো তুমি
সারাটা জীবন করেছ কি?
হয়তোবা ভেবেছ, হয়তোবা ভাবনি
ধন-সম্পদের লোভতো ত্যাগ করনি।


পৃথিবী তার নিজ আবর্তনে
নিয়ম মেনে চলছে সম্মুখপানে
এরই মধ্যে দিয়ে তোমার সময়ও কমে যাচ্ছে
কি করেছ আর কি করা উচিত
ভেবেছ কি কখনও?
হয়তোবা ভেবেছ, হয়তোবা ভাবনি
ধন-সম্পদের গড়তে গিয়ে
এসব ভাবনার একটুও সময় পাওনি।


হয়তোবা একসময় ভাবনার সময় হবে
তখন আর কোন কাজ হবে না।
তাই সময়ের কাজ সময়ে করতে হয়
তাহলে আর মনে থাকবে না দুঃশ্চিন্তা-ভয়।


রচনা ও প্রকাশঃ
বুধবার
১৭ বৈশাখ, ১৪২১
৩০এপ্রিল, ২০১৪
২৯ জমাদিউস্ সানি, ১৪৩৫