আমি জানি যত
অসামাজিক ক্ষত
বিক্ষত তারা সব
প্রলাপের ভিড়ে।


আরও দিয়ো আগুন
তোমার শরীরময়
জন্মাক পবিত্র ধোঁয়া
আলোবিহীন দেশে।


ছিল যত শিউলি
কুঁড়ি হয়ে গাছে
সব আজ পদানত
সূর্যোদয়ের আগে,


শুধু কিছু বিষণ্ণ
জীর্ণ প্রাসাদের মতো
থাকবে পড়ে
হাসির মোড়কে
ধর্ষণের চিহ্ন।


তবু ঘোরে
কালের চাকা
ফুটে ওঠে বলিরেখা
সারা সমাজময়,


আজকের নতুন
কালকের পুরাতন
বাসি হয় একদিন
ছিল যা ব্রেকিং নিউজ,


আমাদের ভুলো মন
মাথা নত করে
বিস্কুট ডুবিয়ে রাখে
গরম চায়ের কাপে,
সমাজ বাঁচে গর্ভপাতে।



কবিতাটি আমাদের মতো বাঙ্গালীদের প্রতি উৎসর্গ করলাম, যারা এই সমাজের সমস্ত কিছু নিয়ে চায়ের টেবিলে ঝড় তোলে এবং সেই ঝড় চায়ের টেবিলেই শেষ হয়, তারপর বাজারের থলি হাতে বাড়ীর বাইরে মিলিয়ে যায়..............................