সিংহাসন খালি
তাই মারামারি,
আত্মা অবলুপ্ত
তাই আমদানি
নেতার মুখে
কিছু খুচরো বানী,
কোথাও জাতিভেদ
কোথাও বন্যাচাপা
রাজনীতি।


আমার শহর
তোমার গ্রাম
চারপাশে সভ্যতার
অসাম্য শিলান্যাস,
চটাখসা বাড়ীর ভেতর
অজানা রাজনীতির ফাঁদ।


তুমি যেতে পারো
স্বর্গের সিঁড়ির খোঁজে
রাবনের উত্তরসূরির কাছে,
মুদ্রার এপিঠ ওপিঠ
মিশেছে যেখানে
সেই লঙ্কায়,
বাড়ন্ত রাম
বেঁচে আছে
শিখণ্ডী হয়ে
যে লঙ্কায়।


কিছু শিল্পের
মরা বীজ
ছড়িয়ে দিয়ো
রাজনীতির জমিতে,
আর অপেক্ষা করো
আদিম মানবের
হাতে আগুন জ্বলার।