যদি পার আমায়
তুলে দিয়ো শান্তির চিতায়
নরকে পুড়ছি স্বর্গের আশায়,
যদি পার ক্লান্ত আমায়
সাজিয়ে দিয়ো কালের গহনায়,
থাকবো শুধু ফসিলের আওতায়।


ভাঙ্গা ভাঙ্গা নিঃশব্দের ভিড়ে
কিছু শব্দ হারানোর আগে
প্রতিবাদের প্ল্যাকার্ড নতমুখে
এসো আজ দাঁড়াই শান্তিমিছিলে।
চলো করি দাপাদাপি
তাসের আসরে,
বন্দী ধর্ষিতার পিতা
অর্থের হাজতে,
চলো আজ শান্তিমিছিলে।
ঠুলির মোড়কে আছন্ন সমাজ
লক্ষ্মণরেখার পাশে রাবনের হুঙ্কার,
নদীর এপারে সাপ
হায়না আরেকপারে
মধ্যিখানে ভেড়া বন্ধচোখে
হাঁটা দেয় শান্তিমিছিলে।
এভাবেই চলবে মিছিল
বালিগঞ্জ থেকে কালীঘাটে,
হাজার হাজার অবলার
রক্ত মেখে পায়ে..............................