ঢিল ছোড়া দূরত্ব
তবু হাত ফস্কায় বারবার,
মোহনা শান্ত জীবন
তবু আগ্নেয়গিরির উৎপাত,
ঢিল ছোড়া দূরত্ব
তবু হাত ফস্কায় বারবার।
স্মৃতি স্মৃতি স্মৃতি
তোমার আমার স্মৃতি
বাড়ে যন্ত্রণার অনুভূতি,
আজও অপলক জীবাশ্মের দৃষ্টি।
shuশুধু ভাঙ্গি আর গড়ি
সমুদ্রের ফেনার মতো
হাওয়ায় ভাসে জোনাকি,
উড়ে যায় মেঘ বুকে
ক্লান্ত যত রাতের সারি
অতৃপ্ত ছিল যত
বুকের খাঁচায় বন্দী
আজ সব জোনাকি।
তারা হয়ে জ্বলবে বলে
ডানা মেলে তোমার আমার স্মৃতি,
সখী, বেদনার যত সাদা পাখি
আকাশের নীলে আজ আল্পনার বারি,
পায়ের নিচে চোরাবালি
জানা নেই ওড়ার চাবিকাঠি।
নেমে আসে রাত
আমি হাঁটি তারার কাছাকাছি
আমার স্বপ্নে,
তোমায় ছুঁতে চেয়ে
হাত ফস্কায় বারবার,
কুয়াশায় আবছা গন্তব্য
তবু স্বপ্ন পাখি
ডানা ঝাপটায় বারবার,
ঢিল ছোড়া দূরত্ব
তবু হাত ফস্কায় বারবার.....................