হিংস্র পাখিগুলো চোখ উপড়ে নিয়ে যায়
বাসা থেকে নজর রাখে হায়নার দল,
পরিবর্তিত বনের মাঝ-রাস্তায়
খেই হারিয়ে হাঁটতে থাকে
ডানা কাটা সাপের দল।


তবু কিছুতেই শেষ হয়না
শিকার করা তাল তাল কাঁচা মাংস,
জোছনা, রাতের আকাশ, শিশির
বোতলবন্দী পড়ে থাকে বাস্তবের পাঁকে।


রামপাখি দূষিত হয়েছে আগেই
দিন-রাতের মাপকাঠি এখন লুপ্ত,
জঙ্গলময় শুধু গান্ধারীর আনাগোনা,
আগাছার ভিড়ে সূর্যের আলো মৃত।


রোজ রাতে টহল দেয় বুনো মহিষের দেবতা
তবু চুরি যায় ফুল,
কখনো রাস্তার পাশে
কখনো পড়ে থাকে ট্রেনের অন্ধকারে।


শুধু মৃত্যু,
আমাদের সকলকে দেবদূত বানায়
পরীদের মতো দিয়ে যায় ডানা,
আর পাখিদের থেকেও
ওপরে ওড়ার ক্ষমতা।