আর চাই না কোনো রঙ
সব থেকে ভালো শুধু কালো রঙ,
লাল নীল সবুজ হলুদ
মুছে দিও সূর্যোদয়ের আগে
উঠছে সূর্য কালির দোয়াত থেকে।
কালো সূর্যের আলো ছায়া ফেলে
তোমার বর্ণহীন মুখে,
সেই আলোয় দেখি তোমার শিরায়
কালো রক্তের স্রোত,
ভেসে যায় আমি সহস্র মাইল দূরে
যেখানে রামধনু হাসে
কালো মুখোশ পরে।
সখী তোমার কালো ছায়ায়
আমার চামড়া পুড়ে আজ কালো,
ঠিক তোমার বুকের মতো
আজ আমার সারা পৃথিবী কালো,
আর চাই না তোমার রঙ্গিন ছোঁয়া,
সমুদ্রের যত জল,
সব আজ কালোয় ধোয়া।
এবার তুমি পেছন ফিরে
মিশতে পারো রঙের দেশে,
আমি বাঁচব ব্লটিং পেপার হয়ে।