চোখের সামনে চলমান নীলচিত্র
শয্যাশায়ী প্রকৃতি
পুরুষ ওপরে যুদ্ধরত,
দুর্বার গতিতে ছোটে যুদ্ধের ঘোড়া
পাহাড় পর্বত সাগর,
পড়ে থাকে সময়ের কোলে।


ধীরে ধীরে জাগে প্রকৃতি
পাল্টায় রাজ্যপাট
রাজকার্যে প্রকৃতি পুরুষের বাড়া,
চুপিচুপি দাবানল
গ্রাস করে সমস্ত জঙ্গল,
বাড়ে শীৎকার পোড়ে চিৎকার
জন্মায় ভুমিকম্প,
ভাঙ্গে মাঠ ভাঙ্গে রাস্তা
অবশেষে ভাঙ্গে যুদ্ধস্থল।


আরও বাড়ে প্রকৃতির উল্লাস
ইচ্ছে করে
মুঠো ভর্তি লোহার পাথর
গুঁড়ো করে
দিই আল্পনা
সারা শরীর জুড়ে,
পিষ্ট হোক ভিন্ন দুটি শরীর
যতক্ষণ না আঁটে এক ফ্রেমে।


বয়ে চলে নৌকা পালের টানে
শূন্য দৃষ্টিতে ঝড়ের তোড়ে,
এসে থামে শ্রান্ত নদীর শান্ত বুকে
পাহাড়িয়া পথ বেয়ে সেই সমতলে
যেখানে প্রকৃতি পুরুষ এক দেহে মরে।