পাখিদের আস্তানা
ধ্বংস,
জীবিত যত পরিহাস
সব তোমার আমার মতো
ঘুরে বেড়ায় অস্তিত্বহীন।
চামড়া পুড়তে পুড়তে
আজ কালো কঠিন,
তবু ধোঁয়া ওঠেনা।
শতাব্দী প্রাচীন রক্ত মাংসের গাছ,
ছন্নছাড়া মন তবু ক্ষমাহীন
শুধু শরীরটাই সার্বজনীন।
পায়ে হাঁটা মেঠো পথ
থমকাতে থাকে শহুরে পিচের তাপে,
পাখিগুলো বড্ড জেদি
খালি গোল গোল ওড়ে
ধ্বংসাবশেষের পাশে।
হার না মানা
বিশৃঙ্খল সৃষ্টি আর
কয়েকটা কাশ ফুলের তোড়া,
তুমি কি সত্যিই মৃত্যুহীন?