মন বলতো আমায় কেন
কবিতার নামে লিখিস গাঁজাখুরি যত,
ছিন্নভিন্ন জীবন নিয়ে
মিছে বড়াই কেন,
বেহিসেবি জীবন ঘিরে
কিসের হিসেব এতো?
বলনা আমায়
ফেলে আসা আলের বাঁকে
কাকে খুঁজিস আজও,
বলতে পারিস আমায়
হাসির উঁচু চার দেওয়ালে
আর কাঁদবি কত?
ফাটল ধরা মনের গায়ে
মাটির প্রলেপ কেন,
ঠিকানাবিহীন মেয়ের খোঁজে
'ডাকবাংলোর মাঠ',
আর হাঁটবি কত?
ওরে পাগল,
যে গেছে লাল স্কুটির হাওয়ায় ভেসে
সে কি আর ফিরবে ইতিহাসে?