কামদূনী বস্তাবন্দী
"রাজা তোর কাপড় কোথায় ?"
এখন গোটা সমাজটাই উলঙ্গ
তাই আজ কাপড়ের খোঁজ
বাড়ন্ত
শিশুর মুখে,
দিনদিন বাড়ছে মুখোশের চাহিদা
জন্মটিকা না নিলেও হবে
জন্মমুখোশ দিতেই হবে
তারপর পিঠে শীতল অনুভূতি
সাপের সাথেই পরজীবী আমি
স্বার্থ যে চিরদিনের ভগবান,
আমি ভাবি কোনোদিন আকাশে
বাজপাখি জন্মাবে
ভুলে যাই ডিমটাই বেজন্মা
খুব বেশী হলে দুটো হাত পা নিয়ে
মানুষের মতোয় আজগুবি কিছু একটা হতে পারে
মানুষ হওয়া খুব কঠিন?
মানুষ হওয়া খুব কঠিন।
মানুষ হয়ে বাঁচা খুব কঠিন।
লজ্জার চিহ্ন গায়ে নিয়ে হাঁটা আরও কঠিন।
আর লজ্জার চিহ্ন গায়ে এঁকে দেওয়াটা ?