আমরা রোজ নিজেদের সান্ত্বনা দিয়ে বাঁচিয়ে রাখি
আর প্রতিদিন রাতে বিছানায়
নিজেদের সাথেই খেলনাপাতি খেলি
কেন?
কে জানে
উত্তরটা অজানাই থাকে
ঘোলা জলে যে পারে সেই এক্স ধরে
রোজ পিনপিনে টেবিল ঘড়ির রোষানলে
নিজের সাথেই লড়াই করি
নটা পাঁচটা লড়াই শেষে
বিজয়ল্লাসে নাচি
আমরা রোজ মুখোশ পরে
নোংরা কাজে মাতি
তারপর মুখোশ খুলে
সামাজিক নাটক করি


আমি আবার এতোই বেকার
এসব নিয়েই কবিতা লিখি
বেকার
তোমার আমার অস্তিত্ব
তোমার আমার মুখোশ
টেবিল ঘড়ির টিকটিক
সব বেকার
ঠিক সুভাষের মতোই
ঠিক বিবেকের মতোই
সব
সব বেকার
মাটির ঘরে টিমটিম আলোর মতো
কৃষকের গনহত্যার মতো
সংরক্ষণের রাজনীতির মতোই
শুধু ঢেউ আসে ঢেউ যায়
আমরা গা ভিজিয়ে রোদ পোহাই.........।।


অনেক দিন পরে এলাম, আশা করি আপনার সকলেই ভালো আছেন............