পেরিয়ে এসেছি মহাকাশ
যুগান্তরের মহোৎসব বেয়ে
আঁকাবাঁকা সর্পিল গতিতে
ভীরু, সম্মোহনের যুগ বুকে হেঁটে
জরাজীর্ণ শরীরে সাহসের সাগর নিয়ে
এসেছি আজ পৃথিবীর ধ্বংসাবশেষে
দাঁড়াতে চোখ রেখে
পৃথিবীর নিলামকর্তার চোখে


অনেক আগেই মরা
উচিত ছিল আমার তবুও
ফিরে এসেছি পৃথিবীর লাগাম হাতে নিতে
আরেকবার দাঁড়াতে চোখ রেখে
পৃথিবীর নিলামকর্তার চোখে
হারিয়েছে শিশু হারিয়েছে সভ্যতা
তোমার আমার একাকীত্বের আল্পনা
এঁকেছে দিনরাত শুধু লজ্জার পাঁচালী
সমাজ-দেওয়াল জুড়ে
তাইতো এসেছি আবার
মহাকালের প্রেতপুরী থেকে
হাজার বছরের বন্দী জীবন তুলে রেখে
ত্রিশূল হাতে নটরাজ হতে
পৃথিবীর নিলামকর্তার বুকে


আগুনের আঁচে দিতে হবে
জবাব
সব সবুজ ফিকে হওয়ার দিনে.....................।।


inspired by the song "the man who sold the world" by Nirvana