চিতা জ্বলছে
ধর্মের
আর কয়েকটা মানুষের
লকলকে জিভ তার
গায়ে সাম্প্রদায়িকতার খোলস
সযত্নে লালিত চারাগাছ
রক্ত খেয়ে খেয়ে আজ কাঁটাগাছ
রাজনীতির রক্ত
পোশাকের বৈষম্য
বৈষম্যের রক্ত
উৎসবের রক্ত
মানবিকতার রক্ত?
আমরা গায়ে রক্ত মেখে
মুখে কুলুপ আঁটি
জাতিভেদের জামাটা যে অনেক দামী
কয়েকটি অসহায় জীবন
আর কিছু বাঁশের বাড়ি
সাথে কয়েকটা কাস্তে হলে মন্দ কী?
গোল লাল রঙের চারপাশে সবুজ
ছোট্ট লাল এখন পরিপূর্ণ যুবক
কিছুতেই থামে না খিদে
আগ্রাসনের খিদে
রাজনীতির খিদে
আমাদের চারপাশে মোটা মোটা
বুলেট প্রুফ কাঁচের দেওয়াল
ওপাশ থেকেই ধাক্কা খেয়ে ফিরে যাবে
সিঁদুর মোছার কান্না
আর শাঁখা ভাঙ্গার শব্দ
এদিকে 'পাগলা ঠাকুর' চেঁচায়
ঈশ্বর নাকি এক ও অভিন্ন......।।


এই কবিতাটির গুনগত মান নিয়ে দয়া করে কোন মন্তব্য না করলেই আমার ভালো লাগবে, চারপাশে ধর্মের নামে যে রাজনীতি চলছে সেটি নিয়ে প্রতিবাদ করলে আমি মনে করব এই কবিতাটির জন্ম সার্থক হয়েছে...।। ধন্যবাদ