সমুদ্র বয়ে চলে প্রবল উচ্ছাসে,
নদীগুলি বিলীন হয় পরম সুখেতে।
উৎস হতে আসে তারা উচ্ছসিত হয়ে,
লক্ষ্য তাদের রত্নাকরে কবে পাবে কাছে।


আসমুদ্র হিমাচল বিস্তৃত বিস্তীর্ণ প্রকৃতিরে ,
শস্য, পুষ্প, ফুল, ফলে দিলে তুমি ভরে।
মাতৃসমা তুমি দিলে অমৃতের ধারা,
তোমার স্নেহের স্পর্শে ধন্য হল ধরা।


তোমার চলার পথে দিলে তুমি সব ,
অবশেষে নীলাদ্রিতে হলে তুমি বিলীন ।
বেগবতী, স্রোতস্বিনী, সুরধ্বনি তুমি ,
তোমার কাছে চিরঋনী এই ধরিত্রী।