দিঘীর ধারে ছাতিম তলায় বসেছিলেম আমি,
সুয্যি তখন পশ্চিমেতে অস্তাচলগামী।
গোধূলি বেলায় আকাশ জুড়ে মায়াবী আলোর খেলা,
পড়ল মনে এক এক করে নানা কথার মেলা।
এই রকমই রাঙা আলোয় পুবালী হাওয়ার সাথে,
আমার কাছে এসেছিলে হাতটি রেখে হাতে।
বিস্ময়েতে চেয়েছিলাম তোমার পানে আমি,
স্মিত হেসে বললে তুমি এই তো এলাম আমি।
বাড়িয়ে দিলে বন্ধুর হাত উদার প্রানে চেয়ে,
ভোরের হাওয়ার স্পর্শ পেলাম তোমার পরশ পেয়ে।
যন্ত্রনা সব ভুলিয়ে দিলে কোন সে খেলার ছলে,
জ্ঞানের আলো প্রাণের মাঝে জ্বালিয়ে দিলে পলে।
ধন্য হলাম পুর্ন হলাম আমি তোমার মাঝে,
আত্মার তুমি আত্মীয়-সখা দিবসে ও সাঁঝে।
বিশ্বমাঝে তুমি ছিলে শুধুই আমার সাথে,
হঠাৎ কোথায় হারিয়ে গেলে কোন সে ছায়াপথে।


জানিনা আজ কোথায় আছ কোন সে অচিন প্রাতে,
পথের ধারে দাঁড়িয়ে আজো তোমার প্রতীক্ষাতে।