দুঃখের পাখী গেয়ে শোনায় তার জীবনের গান-
জীবন মানে শুধুই আঁধার,
জীবন মানে কান্না,
জীবন মানে ঝড়ে যাওয়া কুঁড়ি,
জীবন মানে যাতনা।


সুখের পাখী গেয়ে শোনায় তার জীবনের গান-
জীবন মানে উল্লাস শুধু,
জীবন মানে উচ্ছাস,
জীবন মানে কুঁড়ি থেকে ফুল ফোটার আশ্বাস,
জীবন মানে ঝড়ের বেগে এগিয়ে যাওয়ার বিশ্বাস।


সব কিছু শুনে উদাস বাউল গায় জীবনের গান-
জীবন মানে কান্না হাসির সাজিয়ে গাঁথা মালা,
জীবন মানে মেঘ সূর্য্যির লকোচুরি খেলা,
জীবন মানে আলো আঁধারীর হাতছানি দিয়ে ডাকা,
জীবন মানে সুখ দুঃখকে মানিয়ে নিয়ে চলা।


জীবন মানে চিরসত্য মৃত্যুর কথা বলা।