রুই, কাতলা, মৃগেলরা সব অতুলনীয় স্বাদে,
চিংড়ি, পুঁটি, মৌরালাদের দেখে হৃদয় মাতে,
চিতল মাছের মুইঠ্যা যখন আসে পাতের কাছে,
বাঙাল ঘটির সব ভেদাভেদ যায় নিমেষে মুছে।


পাঁকাল আছে পাঁকের নীচে চুপটি করে বসে,
ধরা ছোঁয়ার বাইরে আছে ট্যাংরা, পারশে, তোপসে,
ঝাঁক বেঁধে সব কই চলেছে কোন সে অভিসারে,
মাগুর, শিঙ্গি, শোলেরা সব একই অভিযানে।


লোটে এসে লুটিয়ে পড়ে পাতের মাঝে খাসা,
পমফ্রেটকে দেখে জাগে ভেজে খাওয়ার আশা,
সবাই আছে দুঃখে সুখে সবার পাশাপাশি,
জলেই তাদের জীবন কাটে জলেই তারা খুশি।


সবার উপর আছেন তিনি নাম বলতো তাড়াতাড়ি,
সবাই বলে সমস্বরে বলছি মোরা শোনো তবে,
রূপোলি জলে তিনিই রানী,
ইলিশ মোদের নয়নমনি।