নতুন বছর সাথে নিয়ে বোশেখ আসে আশা নিয়ে,
রুদ্রানলে  রুষ্ট হয়ে জৈষ্ঠ্য আসে যষ্ঠী নিয়ে।
আষাঢ় আসে ঘনঘটায় বিদ্যুতেরই চমক দেখার,
সজল চোখে শ্রাবণ আসে অশ্রু তার চোখের বাহার।
কূল ছাপিয়ে ভাদ্র আসে করুণ সুরে বাঁশি বাজে,
উমার সাথে পায়ে পায়ে আশ্বিন আসে ডাকের সাজে।
কার্ত্তিক আসে শ্যামাপূজায় আলোর সাজে বিশ্ব মগন,
সবুজ ফসল পাকে যখন অঘ্রাণ ঠিক আসে তখন।
পৌষ আসে মাঠে ঘাটে খেজুর গুরে ম ম করে,
ছেলে মেয়ের হাতে খড়ি মাঘ আসে যে চুপি চুপি।
শিমুল,পলাশ, কৃষ্ণচূড়ায় ফাগুন আসে আগুন বেশে,
শিবঠাকুরের আপন দেশে গাজন বাজায় চৈত্র এসে।


ছয় ঋতু আর বারো মাসে সাজিয়ে রাখে বাংলা মা কে।