ভোরের আলোয় নদীর পাড়ে দাঁড়িয়ে ছিল বীরু,
পরনে তার মলিন বসন, দৃষ্টি চোখের ভীরু।
সোনালী আলোয় ঘাসের ফাঁকে গঙ্গাফড়িং লাফায়,
পূজার আলোয় জগৎ মাতে খুশীর সুর ছড়ায়।


দূর্গাপূজা তার কাছে আনে নাকো সুখ,
বাবা গেছে কবেই মরে মায়ের কঠিন অসুখ।
নতুন জামা নতুন প্যান্ট স্বপ্ন যে তার কাছে,
সব কিছু তার হারিয়ে গেছে, সবুজ মনটা শুধু আছে।


মা এসেছেন মন্ডপেতে শুভ ষষ্ঠী আজ,
কাশের বনে শিউলি ফুলে মনমুগ্ধ সাজ।
চোখের জলে করজোড়ে দূর্গামাকে বলে,
আমার চেয়েও দুঃখী যারা তাদের রেখ সুখে।


চোখ খুলে সে চেয়ে দেখে জ্যোতির্ময়ীর পানে,
মায়ের মুখের প্রশান্তি যেন, আছেন গভীর ধ্যানে।
মধুর সুরের পরম স্নেহের পরশ যেন পায়,
মা তার আজ সুস্থ হয়ে পাশে এসে দাঁড়ায়।


ষষ্ঠীর আজ সুপ্রভাতে পেল বীরু তার মাকে,
মৃন্ময়ী মা চিন্ময়ী রূপে আশিস জানায় তাকে।