নরম রোদে হিমেল হাওয়ায় ছন্দে তালে সুরে,
নুইয়ে মাথা হেমন্তকে নিলে আপন করে।


উজান পানের মেঘের সাথে তোমার অভিমান,
হাওয়ার তালে এদিক ওদিক হচ্ছো কম্পমান।


পথের পাশে ঝোপের মাঝে সাজাও তোমার ঘর,
অবহেলা করে তোমায় উদাসী ভ্রমর।


পাত্তা তুমি দাওনা ওদের নিজের মাঝেই মগন,
স্রষ্টার এই সৃষ্টি মাঝে নিজের কাজেই যতন।


হলুদ বর্ণে ছড়িয়ে পরে ভোরের আলোর দ্যুতি,
গন্ধবিহীন হয়েও তুমি হও যে প্রভাত জ্যোতি।


স্নিগ্ধ তোমার ছায়ায় বাঁচে কত শত প্রান,
ক্ষুদ্র তুমি তবুও তোমার অপরিমিত দান।


আলোকিত পথের দুধার তোমার রূপের ছটায়,
উদাস বাউল ছন্দে ফেরে সুরের সুধা ছড়ায়।


নাম যে তোমার অজানা আমার মুগ্ধ তোমাতে আমি,
স্নিগ্ধ তোমার রূপ ও ছায়ায় ধন্য আমায় করলে তুমি।