ভ্রমর কালো দীঘল চোখে গভীর রাতের কল্পনা,
অরূপ তোমার ছন্দ বাণী, সপ্ত সুরের মূর্ছনা।
অঙ্গে তোমার ঊষার আবির, প্রাণে জ্ঞানের আলো,
মঙ্গলকরে পরশ দিয়ে করো সবার ভালো।


সুরধনীর স্রোতের ধারায় করেছো মোদের ধন্য,
পত্র, পুষ্প, ফুল আর ফলে তোমার রূপ লাবণ্য।
গোধুলি তোমায় দিয়েছে তারি স্নিগ্ধ আভরণ,
আবেগে সোহাগে জোছনা তোমার গহীন কুঞ্জবন।


পূবালি হাওয়ার পরশে তুমি লজ্জাবনতা নারী,
চরণ চুমিয়া মন্ত্রমুগ্ধ, মেঘলা সজল বারি।
রোদ ছায়ামাখা অবগুণ্ঠনে কুমারী বনলতা,
বিছায়ে দিয়েছো স্নেহের আঁচল শান্ত নীরবতা।


নদী, জল, বায়ু, পাহাড়, সাগর তোমাতে বিদ্যমান,
সৃষ্টি, ধ্বংস, জোয়ার, ভাঁটায় তোমারি জয়গান।
ভৈরবের ভৈরবী তুমি, বিষ্ণুর তুমি প্রিয়া,
তোমারি মাঝে বিলীন আমার তনু মন আর হিয়া।