বোবা কুমারী মেয়ের অব্যক্ত যন্ত্রণার মত তুমি স্তব্ধ,
একফালি একাদশীর চাঁদ ছুঁড়ে দেয় তাচ্ছিল্যের হাসি,
তোমার অনন্ত গভীরে ঢেউহীন প্রশান্তি,
নিদ্রাবিহীন পাখীদের সুতীব্র ভাষা তোমার নিঃসঙ্গ সৌন্দর্যকে বিকশিত করে।


পূর্ণিমার ভরা যৌবনে তুমি ঋতুমতী,
তোমার অতল গভীরে জন্ম নেয় ভাবিকালের সুপ্ত ভ্রুণ,
বনবেলী, ছাতিম, ভাট ফুলের অধরা মাধুরী তোমার নান্দনিক সৌন্দর্য,
দিগন্তব্যাপী নক্ষত্রপুঞ্জের অনাবিল শোভায় তোমার অবগাহন।


প্রবাহমান নদীর স্পন্দনে তোমার নিঃশব্দ অনুভূতি
সীমাহীন প্রতীক্ষায় আমি,
তোমারি অন্তে জাগ্রত চির আরাধ্য,
উদয়ের পথে আমার আদিত্য।