চেতনার তৃষ্ণার্ত অন্তর আমার উৎস।
প্রকৃতির নির্জলা অমৃত কৈশোরের আগমনী স্বপ্নে নিমজ্জিত আমারই সুধারসে,
অসূর্যস্পর্শা কুমারীত্বকে অক্ষত রেখে সৃষ্টি সবুজের সমারোহ,
আমারই চিরন্তন অস্তিত্বে পরিণতমনস্ক সভ্যতার সৌন্দর্যের সুষমা।


শ্যামল বনানী শত পুষ্পের সাত্বিক সৌরভ আমার প্রবাহের মাঙ্গলিক ছন্দ,
চন্দ্র, সূর্যের অমোঘ আকর্ষণ আমারই তরঙ্গমালায়,
পল্লীবালার মঙ্গল কলসের পরশ আমার গভীরতার পরমপ্রাপ্তি।


হিংসার রিক্ত উন্মত্ততার বলি আমার অমৃতের ভাণ্ডার,
সহজ গতিকে পঙ্গু করে গর্জিত হয় সভ্যতার ভঙ্গুর ইমারত,
সুর-লহরি হারিয়ে যায় ইঁটভাটার ভাটির টানে,
পলিচাপা আহত অভিমানে প্লাবিত নিজ সৃষ্টির মনভূমি।


চলাই আমার ভাবনা, সৃষ্টিই আমার সাধনা,
জোয়ার ভাটার আবর্তনে বয়ে চলি সমাপ্তির খোঁজে,
মোহনায় মিলন আমার অনন্তের মাঝে।