গভীর যন্ত্রণায় ক্ষতবিক্ষত সর্বাঙ্গ
বোবা কান্নায় উপচে পড়ে বিষের তীব্রতা
নীরবে, সরবে অহরহ ধর্ষণ আত্মায়, মনে, প্রাণে।


গোধূলির নীরবতায় দেখি –
নিঃস্ব বেলগাছের সবুজের সুসজ্জিত অলঙ্কার;
প্রকৃতির পরম মমতায় ঋতুচক্রের নিয়মে সে সর্বাঙ্গসুন্দর,
নীরব, নিঃশব্দ তার মৃদু হাওয়া আমার যন্ত্রণার কোমল প্রলেপ,
সবুজ সলজ্জ কচি পাতার বাহার,মনে করায় মনের অতীত মাধুরীকে,
তাদের ছোঁয়ার ব্যর্থ চেষ্টা আমার যন্ত্রণাকে করে আরো সুতীব্র,
বিষের হলাহলে নীলকণ্ঠ আমি সবুজের সেই সৌন্দর্যের নীরব দর্শক।


সমগ্র দিকচক্রবাল জুড়ে,
কেউ নেই, কিছু নেই,
ভুলের চক্রব্যূহে নিঃস্ব, রিক্ত হিমশীতল মৃত্যুর মত আমি একা।


সন্ধ্যার শূন্য দিগন্তে একটি নক্ষত্র চেয়ে থাকে শুধু,
তারই ক্ষুদ্র আলোকের বার্তা - আমি শুধু তোমারই জন্য।
রাতের গভীরতা পার করে পৌঁছে দেবো তোমায় শুকতারার সুপ্রভাতে,
তুমি মুক্তমনে নিঃসঙ্কোচে এসো আমার সাথে।