চুপি চুপি পরে মুখে পালং-এর পকোড়া,
তারি পিছে পিছে আসে মুচমুচে ভামড়া,
বিনি-পিসি একমনে ভাজে বসে মালপোয়া,
নেরী ছুটে নিয়ে আসে জয়নগরের মোয়া।


দুটি হাতই ডুবে যায় পিঠেপুলি,পায়েসে,
চোখ বুজে খাই বসে মনেরই আয়েসে,
কোথা হতে ধুপ করে পড়ে ব্যাটা হনুমান,
খাওয়া থামে মাঝপথে বাটি ধরে মারে টান।


বলি তারে কলা ছেড়ে পায়েসে তোর কাজ কি?
মিটি মিটি হাসে বসে, আলো জ্বালে জোনাকি,
কোথা থেকে কি যে হল ঘুম ভাঙে আওয়াজে,
চোখ খুলে চেয়ে দেখি পানামার মামা যে!


স্বপ্নটা থেমে গেল আধ খাওয়া পায়েসে,
ভাবনাটা রয়ে গেল মনেরই মানসে।