জীবন সায়াহ্নে দাঁড়িয়ে তুমি হে, একাকিনী শোকাকুলা,
প্রভাতের আলো গিয়েছে হারায়ে, আঁধারেতে বিহ্বলা,
ছেড়ে গেছে সব প্রিয়জন তব, চাহে নাই পিছু ফিরে,
জোছনার মাঝে, অমানিশা এসে, ছেয়ে গেছে ধীরে ধীরে।


বর্ণে, গন্ধে, আবেগে, সোহাগে, সোনাঝরা দিনগুলি,
মনের মাঝারে বোবা কান্নায়, খেলে তারা লুকোচুরি,
সেই চেনা পথ চিরচেনা মুখ, আজ বড় অচেনা,
মহাকাল হাসে দাঁড়ায়ে অলক্ষ্যে, মন বড় উন্মনা।


আলো আঁধারীর জীবন যুদ্ধে, যেও না গো তুমি হারায়ে,
রাতের গভীরের সুপ্ত আলো, ঊষার আঁচলে ছড়ায়ে,
ঝরে পড়ে যাওয়া, কুঁড়িরা দেখো হে, পঞ্চবটীর মাঝে,
নব নব ডালি, নব নব রূপে, জগতের শুভ কাজে।