দেবভূমি ছেড়ে দেবতা আমার মানবীর দুয়ারে,
তোমারি করুণায় -
আমার জীবনসমুদ্রে এ এক অভিনব অভিজ্ঞতা।


তোমারি করুণায় অতৃপ্ত কামনার নীল বিষে জর্জরিত,
সমাজের বিষাক্ত বিষে আজ আমি আসমানি নীল পরী,
দেবাদিদেবও আমায় সমীহ করেন।
ভুল করে এসেছ তুমি, অতিথি আমার
ফিরাব না তোমায়,
নৈবেদ্য সাজিয়ে দিলাম তোমারই সমুখে।


মনে পড়ে বর্ষণ মুখর শ্রাবণ সন্ধ্যায়
পশ্চিমের বারান্দায় বৃষ্টি দেখার সুখ,
তারি একবিন্দু সাজানো মনের অলিন্দে আজও,
আমার অপবিত্র শরীর, মৃত আত্মার
সঞ্জীবনী সুধা সেই বারিবিন্দু।


তোমার সীমন্তিনীর সিঁদুর আমি চাই নি,
চেয়েছিলাম পলাশ, শিমুল, কৃষ্ণচূড়ায় রাঙানো একমুঠো আবির,
তুমি কুয়াশার চাদর দিয়ে বুঝিয়েছিলে আমার সীমানা।


দয়া নয়, করুণা নয়, সহানুভূতিও নয়,
মাথা উঁচু করে নেব আমার যোগ্য মূল্য।
আমার পেশাকে আমি শ্রদ্ধা ও সম্মান করি।