আর্দ্রতায় ভারী হয়ে যাওয়া শব্দগুলো ডুবে থাকে,
বদ্ধ মনের আনাচে কানাচে।
অলিগুলি খুঁজে ভেসে উঠতে চায়, মুক্তির প্রতীক্ষায়।
মনের দানবীয় সত্ত্বা তাদের নিমজ্জিত করে অহরহ।


শ্রাবণের অঝোর ধারা তাদের ডাক দিয়ে যায়,
অসীমের মাঝে হারিয়ে যাওয়ার।
অবরুদ্ধ মনের অতল আঁধারে,
তাদের হাহাকার ছড়িয়ে যায়,
সূর্যস্নাত শিশিরের বিন্দু বিন্দু বারিধারায়।


সোনালী রোদমেখে সবহারানো একদল পথশিশুর,
নির্মল হাসির মূর্চ্ছনা-
উন্মুক্ত করে মনের রুদ্ধদ্বার,
নিমজ্জিত শব্দরা প্রজাপতি হয়ে ডানা মেলে -
কবিতার স্নিগ্ধ কাননে।