কাঁচের জানালার ওধারে একখণ্ড সবুজের বাস্তুভিটে,
একদল চড়াইয়ের আনন্দের খুনসুটি,
কখনও ছোট ছোট খেজুর গাছের মাথায়,
আবার কখনও সবুজের লতায় পাতায়।


নিস্তরঙ্গ জীবনে ভাললাগার তরঙ্গমালা,
ক্ষণস্থায়ী সেই ভাললাগার আবেশটুকু হারিয়ে যায়,
কাঠের পাঁচিল ঘেরা ছোট ছোট খুপরির মাঝে।
ভাঁটির টানে জীবন পৌঁছয় তারই এক প্রকোষ্ঠে।


ইতিহাসের পাতা থেকে জীবন্ত হয় অন্ধকূপ হত্যা,
হাজার মানুষের তৃষ্ণার্ত দৃষ্টি আমার দিকে ধেয়ে আসে,
আমি কি তাদেরই একজন!
বেড়া ডিঙ্গানোর ব্যর্থ চেষ্টা আমার লড়াইয়ের উপাদান,
নিশ্চিন্ত হারের মাঝে মুক্তির অলীক কল্পনা।


রাতের গভীরে গুটিকয়েক জোনাকি চুপিসারে,
আলোর পথ দেখায়।
আমার অসমর্থ শরীর ফুসফুস ভরে শ্বাস নেয়,
চড়াই পাখীগুলো সমস্বরে কিচির মিচির করে,
জমি থেকে মাটি তুলে প্রলেপ দি অকেজো শরীরে।