বর্ষণ সিক্ত বেল ফুলের স্নিগ্ধতা নিয়ে তুমি এলে,
মন ময়ূর হাজার পেখম মেলেছিলো কালো মেঘের শামিয়ানায়।
জানালার ওধারে কার্নিশের গায়ে তির তির করে -
হাওয়ায় দোল খাচ্ছিল যে নাম না জানা ছোট্ট প্রাণ,
পরম মুগ্ধতায় বলেছিল,
ভালোবাসার শাশ্বত রূপ দেখো!


মাটি নয় পাথরের বুক থেকে বাঁচার রসদ খুঁজে নিয়েছে;
তবু অস্তিত্ব হারিয়ে ফেলে নি,
কেউ ভালোবাসে না বলে অভিমানে আহত হ্য় নি,
ছোট্ট প্রানের ছায়ায় আশ্রয় পেয়েছে একটি অন্ধ পাখী।


মলিনতা দুর করে নিজেকে বিকশিত করো;
সভ্য প্রাণ তোমার ছায়ায় ভুলে যাবে তার জীবনের রিক্ততা।
নব রূপে নব চেতনায় সাজাই নিজেকে।
আমি ভালো থাকবো, বাঁচার চেষ্টা করবো আবার।