ছন্দ এল ছন্দ গেল ছন্দে ছন্দে দ্বন্দ্ব,
ছন্দ আনে বদ্ধ মনে মধুর মলয় সুনন্দ,
ছন্দে ছন্দে লুটোপুটি ছন্দে মনচুরি,
ছন্দ আমার নিরব প্রানে গহীন বিভাবরী।


ছন্দ আনে ভোরের আলো ছন্দে মাধুকরী,
ছন্দে ছন্দে নীল আকাশে মেঘের বালুচরি,
ছন্দ ছন্দে সেজে উঠে ফুলের মঞ্জরী,
ছন্দে ছন্দে চাঁদ তারাদের আনন্দ ফুলঝুরি।


ছন্দে ছন্দে ঝর্নাধারা বইছে মাটির টানে,
ছন্দ তালে নৃত্যগীতি ছন্দ পাখীর গানে,
ছন্দে ছন্দে গঙ্গাফড়িং ঘাসের বনে নাচে,
ছন্দে ছন্দে চাতক পাখী মেঘের বারি যাচে।


ছন্দে ছন্দে দিনের শেষে রাত্রি নামে ধীরে,
ছন্দে ছন্দে ভোরের শিশির ঝরে দিঘীর নীড়ে,
ছন্দে ছন্দে জীবন মৃত্যু সুখ দুঃখের বোলে,
ছন্দে ছন্দে জোয়ার ভাঁটা বিশ্বমায়ের কোলে।