তোর সাথে সই প্রথম দেখা নাবাল জমির মাঝে,
কালবোশেখের প্রথম পরশ সেদিনের সেই সাঁঝে,
শান্ত নদী উতাল হল পরশ তোর পেয়ে,
বাউল মনের একতারাটা উঠল প্রথম গেয়ে।


দখিন হাওয়ার সাথে আসে বুনো ফুলের সুবাস,
মনের সাথে মনের দোলা অনুরাগের আভাস,
অলির পানে মুগ্ধ চোখে তাকায় ফুলমঞ্জরী,
তুই তো আমার নীরব মনে অধরা কস্তূরী।


হারিয়ে যেদিন যাবো আমি জীবন নদীর বাঁকে,
আশা নিরাশার দোলাচালে ভুলবি কি আমাকে?
রাখা আজো বুক পকেটে বৈঁচি ফলের মালা,
ভালোবাসার রং তুলিতে প্রথম সোহাগ ঢালা।


পাগলী রে তুই কাঁদিস কেন তোর জন্যই আমি,
তোর সাথে যে প্রাণের বাঁধন জানেন অন্তর্যামী,
চল না রে সই আগের মতই করি চড়ুইভাতি,
স্বপ্নে বোনা ছোট্ট সে ঘরে আনন্দেতে মাতি।