সেই যে কবে পা রেখেছিলাম রাঙামাটির লাল মোরামে,
না না শান্তিনিকেতন নয়, তারাপীঠ অথবা বক্রেশ্বর!
নাঃ তাও না।
সোনাঝুড়ি, দেবদারু, ঝাউ গাছের রোদ ছায়া মাখা পথ,
দূরের একটি তালগাছে বাবুই পাখীরা ব্যস্ত স্বপ্নের বাস্তব রূপটানে।


পথশ্রান্ত সূর্যের ঘরে ফেরার অন্তিম আলোয়, বুড়ো বটের ঝুড়ি ধরে,
বড্ড বেশী আনমনা ছিলে তুমি।
আমায় একটা বাবুই পাখীর ঘর বানিয়ে দেবে তুমি?
তোমার প্রথম অথবা শেষ চাওয়া।


ঘর বানানোর সব উপকরণ নিয়েই তুমি এসেছিলে,
আমিই মাটি হতে পারি নি।
আজো আমি নির্জলা ভূমি, কোন ক্যাকটাসেরও চিহ্ন নেই,
শুধু বালি আর বালি।
মাটি হওয়ার অদম্য ইচ্ছায়;
বালির মাঝেই খুঁজে বেড়াই তোমার বাবুই পাখীর নীড়।