তৃষিত হৃদয় জেগে আছে আজো উদয়ের পথ চেয়ে,
অমানিশা শেষে ভোর হবে কবে পাখীরা উঠবে গেয়ে।
হে মহাজীবন ব্যাপ্তি তোমার আসমুদ্র হিমাচল,
শুভ অশুভর দিগন্ত মাঝে রবে তুমি অবিচল।
বৃষ্টিস্নাত বৃক্ষের মত আপন কাজে নিবেদিত,
শস্য, পুষ্প, স্নেহ সুধাছায়া দিয়ে যাবে অবিরত।
সৌরভ তব সমাহিত হোক প্রতিটি প্রাণের মাঝে,
নব চেতনার মঙ্গলদ্বীপ জ্বলুক স্নিগ্ধ সাঁঝে।
সুন্দর তব কোমল পরশে অপার্থিব দ্যুতি,
নির্ভার আমি তোমার মাঝে তোমারি করি স্তুতি।
দিশাহীন আমি ভুলের সাগরে মরমে মরি যে লাজে,
সব ভুল মোর ফুল হয়ে ফোটে তোমার আঙিনা মাঝে।
ব্যাথিত হৃদয়ে না পাওয়া বাসনা নব শতদলে দৃপ্ত,
অবারিত আজ মনের দুয়ার সুষমায় পরিতৃপ্ত।