ম্যাগি দিয়ে মাছভাজা খায় নেরু চুপিচুপি,
হেঁসেলের আরশোলা দেয় পায়ে সুড়সুড়ি।
ফিকফিক হাসে নেরু নিমীলিত চক্ষে,
আরশোলা ধীরে ধীরে নেরুর বক্ষে।
তারস্বরে ডাকে নেরু, নেরি কোথা গেলিরে,
হাঁটুমুড়ে নেরি সবে ডুবে গেছে আচারে।
নীল শাড়ী, লাল চুল, দুমদাম আওয়াজে,
নেরি কাঁপে ঠকঠক শনশন হাওয়া যে।
হাতে লাঠি গোল চোখ বনবন ঘুরছে,
সূর্যকে ঘিরে যেন পৃথিবীটা ছুটছে।
নেরি বলে ওরে নেরু এ যে মহাকাশ!
ফ্যাসফ্যাসে স্বরে নেরু বলে সর্বনাশ!
ঘেঁটি ধরে নেরুকে যায় নিয়ে এলোকেশী,
নেরি কাঁদে তারস্বরে বলে হবো কাশীবাসি।
পরদিন সাঁঝবেলা বনকূল হাতে নেরু,
বলে চল চুপিচুপি যাই চলে সুমেরু।
ভয়ার্ত চোখে নেরি – ‘আসে যদি এলোকেশী?’
নেরু বলে – ‘নাহি ভয় আমি তো পাশে আছি।’