তুমি এমন আড়াল বিলাসী কেন?
ভয় পেও না।
আমি কি প্রাকসভ্যতার অন্ধকার গুহার অন্তিম শিকড়?
তোমার সমুদ্রনীল অনন্ত আকাশের;
সোনাঝুরি রোদে করবো ভর।


তোমার মেঘভাঙা রোদের উপচে পড়া আলোর
সারাংশটুকু নিয়ে করি আমার সংশ্লেষ।
আঁধার পরিমণ্ডলে এইটুকুই আমার স্বনির্ভরতার উন্মেষ।


সাঁঝ পেরেনো গভীরে তোমার আত্মার চাহিদা যখন;
অন্ধকারের আরামটুকু,
আমার গুহার অন্তিম কোটর তোমায় দেয়,
পর্যাপ্ত আঁধারের নিশ্চিন্ত আশ্রয়।