মাঠের পরে মাঠ জেগেছে,
     গ্রামের পরে গ্রাম,
একলা পথে নিরন্ন মেয়ে,
     বিধি যে তার বাম।


শঙ্খ চিলে আঁচড় কাটে,
     তপ্ত আকাশ ঘিরে,
পঙ্গু চরে আদিম দাবী,
     সুপ্ত নদীর নীড়ে।


বাদাবনে মৌসুমী ফুল,
     মৌমাছিরা স্বপ্নে ব্যাকুল,
উত্তরের ঐ দমকা হাওয়ায়,
       অধরা মনের মুকুল।


পাহাড় ভেঙে শিল্প খুঁজি,
     লোলুপ মনের কৃষ্টি,
মাটির সোঁদা গন্ধে মেশে,
     সমঝোতার দূরদৃষ্টি।