আপন খেয়ালে চলেছ,
অমরত্বের লোভে, আত্মতুষ্টির আনন্দে।
সেও চলেছে সেই আদিপর্ব  হতে
আপন ধর্ম পালনে।
তুমি কি তাকে অনুসরণ করছ না অনুকরণ?


দূরে বহু দূরে.........
নিরাভরণ আলয় তার।
আঙ্গুর লতার মত নির্মেদ শরীর ঘিরে,
লোলুপতার হিমশীতল দৃষ্টিকোন,
বারে বারে করে তাকে বিব্রত, বীতশ্রদ্ধ, বেআব্রু।


সৃষ্টির উল্লাসে
তুমি উদভ্রান্ত, জানি পথভ্রষ্ট হবেই,
তোমার গোপন চাহিদা জাগ্রত হবে
ওর চলার বিভঙ্গে।


তার তরঙ্গের, অপার্থিব গন্ধে
তোমার নেশারু চোখে মিথেনের আলো
তোমার বিব্রত বাসনার একমাত্র চারণভূমি,
তার সহজাত গতির ইলেকট্রন, প্রোটন, নিউট্রনের সারি।


দখলদারি নয়, মানবিক ঔদার্যে,
ওকে বেগবতী, স্রোতস্বিনী থাকতে দাও।
সভ্যতার অববাহিকায় তোমারও থাক
এক টুকরো সহমর্মিতার পরশ।


মিশে যেতে দাও ওর প্রেমাস্পদের
অসীম, অতল নীড়ে, নিরালায়।