কলেজ কেটে সিনেমা দেখা,
মায়ের কাছে রান্না শেখা,
তোমায় ছোঁবে দুহাত দিয়ে,
মাটির সোঁদা গন্ধ নিয়ে,
সেদিনের সেই দস্যি মেয়ে,
তোমার ডাকে উঠত গেয়ে।


আজো তুমি আসবে বলে,
তোমার রঙে জড়ায় শাড়ী,
ঝাপসা চোখে তাকিয়ে থাকে,
যখন দেখে তোমার সারি।


তুমি এলে তাই -


কদম সেজেছে নব অনুরাগে,
রজনীগন্ধা রাতভোর জাগে,
ঘোলাজল মেখে ছোট নদী ছোটে,
কৃষাণীরা আজ মাঠে এক জোটে,
কাঁপা হাত দুটো বাড়ায়ে রয়,
তোমার বার্তা খর বায়ু বয়।


বহু বছরের জমা অভিমান,
সে গাইবে আজ তোমারি গান,
মাটির সাথে হবে সে ধন্য,
ওগো মেঘ, শুধু তোমারি জন্য।