জীবনের চোরাবালি সুর তোলে,
    শিরীষের সুরেলা মৌতাতে,
ফেরার আশায় পালিয়ে বেড়ায়,
          সৃষ্টি সুখের জল স্রোতে।


কাক জোছনায় আসছে জোয়ার,
          মরা নদীর স্মিত হাসি,
তোমার ছাদে বিসমিল্লার সুর,
      এবার তবে আমি আসি।


গোপন মনের আসাড় চাওয়া,
         অবুঝ হয়েও নিশ্চুপ,
খেয়া ঘাটে ভিড়ল তরী, কি জানি,
        আসল কোন আগন্তুক।


সরষে ফুলের হলদে শোভায়,
         সাঁঝের প্রদীপ জ্বলল,
দখিণ হাওয়ার পাগলামিতে,
       ফুলের পরাগ জাগল।


মাটি মুখো আকাশ লুকিয়ে দেখে,
           চাঁদের গায়ে জলছবি,
    রাতের আঁধার নারীর মতন,
          অবগুণ্ঠনে থাক কবি।