জীবন আর জীবিকার তাগিদে,
ছোট পরিসরে সুখের নোঙর ফেলা,
সাদা মেঘে তুফান তুলে, উড়ে গাংচিল,
যাবে কি সে সুদূরের নীলনদে?

আগ্রাসী মনে বাঁজা জমির স্তূপ
তোমাকে চাই না শিশিরের ভোর রাতে,
দগ্ধ গ্রীষ্মে নীল হয়ে যাক যত কিছু,
  বহুদূরে অদেখা মাটির কূপ।


আপন বৃত্তে ঘূণ পোকা বাঁধে ঘর,
কালো হাত দুটো তুলে ধরে পলিমাটি,
তোমার আগুনে বৃষ্টি আতরগন্ধী,
ভোরের আলোয় জাগে নভশ্চর।


মরুঝড়ে একলা দামাল মেয়ে,
সমাজের মুখে হায়নার হাসি ফোটে,
ক্যাকটাস দিয়ে গড়বে সবুজ দ্বীপ,
অপূর্ণতায় পূর্ণতা যাক ছেয়ে।