হাতে হাতে মোমবাতি ঘোরে প্রতিবাদের মিছিলে,
শহীদ মিনার, ব্রিগেড, গান্ধীমূর্তির পাদদেশে,
ভাষাহীন হাজার চোখের অসহনীয় যন্ত্রণা,
হৃদয় ভাঙার নিঃসঙ্গতা হারায় আকাশ নীলে।


এ শহর চুপচাপ দেখে প্রতিবাদের প্রতীক,
হিংস্রতার তাণ্ডবের প্রতীক নরম মোমের আলো!
আলো বয়ে আনে শিক্ষা, সংহতি, কিন্তু নৃসংশতা,
স্থবির শহর অসহায়, ওরাই হয়তো ঠিক।


সীমারেখার গণ্ডী ভেঙে শহরে মেশে মেঠোপথ,
অবগুণ্ঠন খুলে জেগে উঠে এক শ্রমিক সকাল,
দুই হাতে পরিবেশন করে আলো, বাতাস, জল,
শিক্ষা ও শ্রমের ধারাপাতে গড়ে জীবনের দ্বৈরথ।


ছোট ছোট শ্রমিক শিশু চায় পড়বার সম্মতি,
খোলস ছেড়ে শহর দাঁড়ায়, খুঁজে পায় কৈশোর,
ওদের সাথে শহিদ মিনারে তুলে নেয় মোমবাতি,
আঁধার ঘরে মোমের আলোয় আগামীর প্রস্তুতি।