তোমায় ছোঁয়ার আশায় আমার পরিশ্রমী আঙ্গুলগুলো যখন
সঙ্ঘবদ্ধ হয়ে আরো শ্রম দান করে,
ঠিক তখুনি তুমি শীতের রোদের মত লুকোচুরি খেলে,
দ্রুতলয়ে চলে যাও পশ্চিমের অস্তরাগে।


দিন রাতের ঠুংড়ি গজলের যুগলবন্দীর পরিক্রমায়,
যখন তারা তরুলতার মত সহনশীল,
সেতারের সাত সুর ছিঁড়ে তখুনি তুমি ক্ষুব্ধ নটরাজ,
আপন খেয়ালে ছুটে যাও উদ্ধত প্রলয়ের আগে।


নিত্য দিনের চাওয়া পাওয়ার সংগ্রাম নিঃশর্তে তুচ্ছ করে,
জোনাক আলোর পুষ্টিতে তারা যখন উজ্জীবিত,
একরাশ মেঘ হয়ে তুমি অলকাপুরীর সিংহদ্বারে,
আনমনে ঝরে পড় অঝোরে, অপ্রয়োজনে।  


ইচ্ছে ডানার পাখনা মেলে কখনও তারা নীলকণ্ঠ,
পথ চেনায় তোমায় তোমারি মানস তরঙ্গে,
দশ আঙ্গুলের সমাহারে আঁকড়ে থাকি তোমার শিকড়,
প্রথম সোপানের ইমারত সাজাই সঙ্গোপনে।