বাদল হাওয়া আদুল গায়ে,
     কলমি ফুলের দোরগোড়ায়,
ঝিলের ধারে মাছরাঙা, বক,
     ভোরের আলোয় ঘর সাজায়।


জুঁই, কামিনীর ছুটির আমেজ,
     শিশির স্নাত শিউলি হাজির,
হিমেল হাওয়ার মেদুরতায়,
     বাঁধছে পাখী সুখের নীড়।


নদীর ধারে কাশের শোভায়,
     খেলছে শরৎ লুকোচুরি,
সবুজ ধানের অবুঝ হাসি,
     চাষির প্রাণের ফুলঝুরি।


দিঘির জলে শাপলা, শালুক,
      পদ্ম তাদের আগলে রাখে,
শিশির ভেজা পথের দুধার,
      বকুল, চাঁপায় মুখ ঢাকে।


মেঘের বাহার আকাশ নীলে,
      নীলপরি হয়ে যায় সুদূরে,
রামধনু আজ বাজালো বীণা,
      আগমনীর প্রভাতী সুরে।