কাক জোছনায় তোমার সাথে দেখেছিলাম কিছু গুটিপোকা,
দেখা হয় নাই;
তাদের অন্তরের প্রজাপতি।
তোমার সাথে দেখেছিলাম বহু জলপ্রপাতের জমায়েত সিন্ধু,
জানা হয় নাই;
তাদের উৎস সুখের অনুভূতি।


ভুলে গেছি দেখতে আমি,
সূর্য আর সমুদ্রের রসায়নে পুঞ্জীভুত মেঘের ঐরাবত,
কেমন করে প্রেমিক আকাশের বুকে এলোমেলো হয়,
তৃপ্ত আকাশ কখন যেন ঝড় হয়ে বয়।


তবে কি কিছুই দেখা হল না!
দিন রাতের আবর্তে,
এক নির্বান্ধব জোনাকের গর্ভগৃহের একটি মাত্র দীপশিখা,
আলতো পরশে কেঁপে কেঁপে ডাক দিয়ে যায়,
এসো আমার গৃহে,
তুমি দেখবে কেমন করে বিন্দু বিন্দু আলো গড়ে তোলে –
যাজ্ঞসেনীর হোমানলের পরিখা।