সাজিয়ে বাসর আগমনীর বর্ষা অন্তরালে,
শিউলি গন্ধে অনুসূয়া শরৎ দিকচক্রবালে,
পদ্ম, কুমুদ, ছাতিমের ভিড়ে মাধবী লাজুকলতা,
সবুজ মাঠে ভোরের শিশির ঠিক যেন রূপকথা।


কাশের বনের শুভ্র হাসিতে দীঘির কমল জাগে,
উষার আবিরে সাজেন রবি গভীর অনুরাগে,
সাদা পাল তুলে মেঘ বালিকারা ভেসে যায় দূর দেশে,
ছুটির খুশিতে খুনসুটি করে অকারণ উল্লাসে।


ঢ্যাম কুড়াকুড় ঢাকের তালে নতুন নতুন সাজ,
সবাই মাতে আনন্দেতে ফেলে সকল কাজ,
গভীর মননে প্রকৃতি সাজায় তোমার আসনখানি,
আসছেন উমা হিমগিরি হতে ছড়ায়ে অরূপ বাণী।


দশভুজা তুমি আলোর বহ্নি, শক্তির তুমি উৎস,
দুর্গা, উমা, হৈম, গৌরী নানা রূপে তুমি নমস্য,
বরণ তোমায় করি মাগো ভক্তি ও শ্রদ্ধায়,
পরশে তোমার ধন্য হবে জীবনের অধ্যায়।


বিদ্যা, বুদ্ধি, সাহসের অজেয় ত্রি-ধারায়,
মানব হৃদয় পূর্ণ হোক তোমার করুণা ধারায়,
তোমার আশিস বর্ষিত হোক প্রতি প্রাণের মাঝে,
তোমার বারতা বিকশিত হোক জগতের শুভ কাজে।


নির্ভীক যেন হতে পারি আমি দাও মাগো বরাভয়,
ব্যাপৃত হয়ে শুভশক্তি, অশুভর করুক ক্ষয়,
মৃন্ময়ী তুমি চিন্ময়ী রূপে সত্যের হোমানলে,
অজ্ঞানতার বিনাশ হোক তোমার রোষানলে।