নামতে নামতে চৌকাঠের চৌখুপি বাঁকে,
স্থবির মনের আতস কাঁচ,
আসন্ন সূর্যের প্রতীক্ষায়।
মন মাঝি ডাক দেয় নির্জনে মনস্তাপে।


রাত প্রান্তিকে জাগানিয়া ডাহুক,
রেখে যায় অচেনা তণ্ডুল,
সময়ের প্রসূতি সদনে,
অতৃপ্ত বন্ধ্যা জমি খোঁজে একটু বৃষ্টিসুখ।


অ্যানাটমির অন্তিম জোয়ারে ফসলি শরীর,
ফেরে ভূমিজ আকর্ষণের স্রোতে,
খুলে যায় আগুন্তুক মুক্তধারা,
জলজ লতার মত ভেসে ভেসে ছুঁয়ে যায় তীর।