কেমন আছো পাগলি তুমি,
     নিত্যদিনের সংসারে,
আপন মনে আগলে রাখ,
       চলমান দিনটারে।


ডাকছে দূরে তোমার স্মৃতি,
      রুদ্রবীণার ঝংকারে,
বোধহীন চোখে সূর্য জ্বলে,
      নিঃস্ব বুকের হুংকারে।


বদ্ধ ঘরে তোমার আবাস,
       পুঞ্জীভূত রুদ্ধশ্বাস,
হাহাকারের বারুদ পোড়ে,
      মহাকালের উচ্ছাস।


কেমন আছো পাগলি তুমি,
     ধ্বংসস্তূপে নির্বিকার,
উজানমুখো তোমার মন,
     ভাটির টানে অনাহার।