আবহমানকাল ধরে চলে আসা,
স্মৃতির সামিয়ানা ভারাক্রান্ত বেদনাবিধুর,
অক্ষম, অপারগ, অসহিষ্ণু,
আমি, ঢেকে দিতে পারি নাই ওদের কষ্টের দুপুর।


মেঘ হয়ে অনন্ত শ্রাবণের;  
জানলায়, অথবা শীতের শরীরী ওমে,
ওদের পূর্ণতার পরিতৃপ্তি,
মহাকর্ষের সীমানা ছাড়িয়ে আপন মনোভূমে।


তৃপ্তির ইথার তরঙ্গে ভেসে,
চাঁদের সুর্মা আঁকা কলঙ্কের সজলতায়,
ওরা আসে কবিতার আখরে;
হেমন্ত ছুঁয়ে যায় ধীর লয়ে কবিতার মোহনায়।